Export Promotion Bureau Government of the People's Republic of Bangladesh
Text size A A A
Color C C C C
Last updated: 2nd March 2020

History, Vision,Mission and Functions

ইতিহাস (History):

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) Export Promotion Bureau Act, 2015 দ্বারা গঠিত একটি সংবিধিবদ্ধ সংস্থা। মাননীয় বাণিজ্যমন্ত্রী পদাধিকার বলে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান/সংস্থার সদস্যবৃন্দের (যুগ্মসচিবের নিন্মে নহে) সমন্বয়ে ব্যুরোর ২২-সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ। ইপিবির ভাইস-চেয়ারম্যান (প্রধান নির্বাহী) পরিচালনা পর্ষদেরও ভাইস-চেয়ারম্যান যিনি পর্ষদের সিদ্ধান্ত বাস্তবায়ন করেন। জাতীয় রপ্তানি উন্নয়ন সংস্থাটির নামকরণ স্বব্যাখ্যায়িত। ১৯৬২ সালে ইপিবি সরকারি সংস্থা হিসেবে যাত্রা শুরু করে। ১৯৭৭ সালে রাষ্ট্রপতির অধ্যাদেশ (XLVII of 1977) বলে ২৫৪ জনবলের ইপিবিকে আধা-স্বায়ত্বশাসিত সংস্থায় রুপান্তর করা হয়।  ১৯৮৪ সালে ইপিবির TO&E পুনর্গঠনপূর্বক ২৩৬ জনবল কাঠামোর সংস্থায় রুপান্তর করা হয়। পরবর্তীতে ১৯৮৬ সাল হতে ২০০১ সাল পর্যন্ত ইপিবির আওতায় সৃষ্ট বস্ত্রসেলে বৎসর-ভিত্তিক সংরক্ষণ মঞ্জুরির ৪২টি পদ ২০০৯ ও ২০১০ সালে ইপিবির সাংগঠনিক কাঠামোতে স্থায়ী করা হয়।

 

রূপকল্প (Vision) : ক্রমবর্ধমান প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি খাতের ভূমিকা সূদৃঢ়করণের লক্ষ্যে ইপিবিকে দক্ষিণ এশিয়ার মডেল রপ্তানি উন্নয়ন সংস্থায় উন্নীতকরণ।

 

অভিলক্ষ্য (Mission): আধুনিক তথ্য-প্রযুক্তি নির্ভর ক্রমউন্নয়নশীল প্রাতিষ্ঠানিক সক্ষমতার দ্বারা পণ্য উন্নয়ন, যুগোপযোগীকরণ ও বহুমুখীকরণ এবং বাজার সুদৃঢ়করণ ও সম্প্রসারণমূলক কর্মকান্ড বেগবান করার পাশাপাশি রপ্তানি সংশ্লিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানসমূহকে দ্রুত সহজীকৃত সেবা প্রদান নিশ্চিতকরণ।

 

দায়িত্ব ও কার্যাবলী (আইন অনুযায়ী)​ :

 ১. দেশের রপ্তানি উন্নয়নের লক্ষ্যে সরকারি-বেসরকারি উভয় খাতের জন্য কার্যকর ও পর্যাপ্ত অর্থনৈতিক ও সমন্বিত পরিকল্পনা প্রণয়নে সরকারকে পরামর্শ প্রদান;

২. দেশের সম্ভাবনাময় রপ্তানিযোগ্য পণ্য অন্বেষণ, উহাদের সম্ভাবনা পরীক্ষণ এবং সকল রপ্তানি পণ্যের মান নিয়ন্ত্রণ নিশ্চিতকরণে সহায়তা প্রদান;  

৩.  জাতীয় রপ্তানি খাতের অর্জন এবং অগ্রগতি পর্যবেক্ষণ, রপ্তানি গতিধারা (Export Trend) মনিটরিং এবং প্রতিবেদন প্রণয়ন, রপ্তানি তথ্য ও পরিসংখ্যান সংগ্রহ ও বিতরণ; 

৪. দেশের সরকারি-বেসরকারি সংস্থাসমূহ কর্তৃক রপ্তানির জন্য গৃহিত বিভিন্ন প্রচেষ্টার সমন্বয় সাধন এবং এ ধরনের প্রতিষ্ঠানের বিদেশে রপ্তানি বাণিজ্যে অংশগ্রহণের সক্ষমতা অর্জন বা রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পরামর্শ, তথ্য ও সহায়তা প্রদান;

৫. দেশের কাঁচামাল/আধা-প্রস্তুত পণ্য/প্রস্তুতকৃত পণ্যের রপ্তানি সম্প্রসারণের লক্ষ্যে বাজার অন্বেষণ এবং পর্যবেক্ষণ;

৬. বিদেশে শিল্প, বাণিজ্য ও রপ্তানি মেলা বা প্রদর্শণীর আয়োজন এবং অংশগ্রহণের ব্যবস্থা গ্রহণ;

৭. দেশের অভ্যন্তরে বাণিজ্য এবং রপ্তানি মেলা আয়োজন; 

৮. বিদেশে দেশি পণ্যের প্রচারণার আয়োজন এবং এতদুদ্দেশ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ;

৯. প্রশিক্ষণ/জরিপ/পরীক্ষণ/কারিগরি গবেষণা পরিচালনা অথবা অন্য কোন সংস্থা কর্তৃক প্রদত্ব এই ধরণের  জরিপ/পরীক্ষণ/কারিগরি গবেষণার ব্যয় নির্বাহে সহায়তাকরণ;

১০. দেশের রপ্তানি বাণিজ্য সংশ্লিষ্ট অন্যান্য আনুষঙ্গিক কার্য এবং সরকার কর্তৃক আরোপিত/নির্দেশিত অন্যান্য কার্য সম্পাদন। 

৬.  বিভিন্ন আন্তর্জাতিক বাণিজ্য উন্নয়ন সংস্থাসমূহের (TPOs) সাথে সহযোগিতা বৃদ্ধি ইত্যাদি।


Share with :

Facebook Facebook